কবিতার খোঁজ’র যাত্রা শুরু: তরুণ কবিদের কবিতা আহবান

SHARE

ইয়ুথ জার্নাল প্রতিবেদক: যুগে যুগে কবিতা রচিত হয়েছে প্রেমের আহ্বানে অথবা দ্রোহের প্রয়োজনে, স্বদেশের আবেদন, সৃজনে ও সৃষ্টির আনন্দে; কিংবা তারুন্যের মিছিলে বা উচ্ছ্বাসের জোয়ারে ভেসে। আর এই প্রেম-দ্রোহ-তারুন্য ও উচ্ছ্বাসকে কবিতায় তুলে আনা জাদুকরদের নিয়েই র’দিয়া আই এন সি  ও কথা কবিতা আবৃত্তি  দেশে প্রথমবারের মত আয়োজন করতে যাচ্ছে তরুণ কবি ও কবিতা নিয়ে “কবিতার খোঁজে”। নবীন কবিদের উৎসাহ দিতে, তাদের কবিতা গুলো আবৃত্তির মাধ্যমে জনপ্রিয় করার জন্য বিশিষ্ট আবৃত্তিশিল্পী নাজমুল আহসানের কন্ঠে প্রকাশিত হবে নির্বাচিত ২০টি কবিতার  আবৃত্তি এলবাম। কবিতা আবৃত্তিতে আরো কন্ঠ দিবেন আবৃত্তিশিল্পী মাসুম আজিজুল বাশার ও তামান্না সরোয়ার নীপা। দেশের তরুণদের সাহিত্যচর্চা, বিকাশ এবং সৃজনশীলতাকে আরো গতিশীল করার লক্ষ্যে এই উদ্যোগ। প্রেম, দ্রোহ, স্বদেশ চিন্তায় তারুণ্যের উচ্ছ্বাস ও আবেগ নিয়ে তরুণ কবিদের কাছে আহবান করা যাচ্ছে স্বরচিত কবিতা। তরুণ কবিদের নির্বাচিত কবিতা নিয়ে আয়োজন করা হবে বিশেষ আবৃত্তি অনুষ্ঠানের, প্রদান করা হবে ক্রেস্ট/সম্মাননা পত্র, প্রকাশিত হবে কবিতার বই/স্যুভেনীর এবং নির্বাচিত কবিতার আবৃত্তি এলবাম।

ভিন্নধর্মী এই আয়োজনে নবীন কবিদের তাদের নির্বাচিত ও প্রকাশিত / অপ্রকাশিত দুটি করে কবিতা প্রেরন করার জন্য আহবান করা যাচ্ছে।  কবিতাগুলো পিডিএফ আথবা জেইপিজি ফরমেটে নিম্নোক্ত ইমেলে পাঠাতে হবে। সেই সাথে লেখকদের সংক্ষিপ্ত পরিচিতি ও প্রকাশিত কবিতার বইয়ের বিস্তৃত উল্লেখ করতে হবে (যদি থাকে)। ১০ জুলাই ২০১৭ তারিখ থেকে  ০৯ সেপ্টেম্বর ২০১৭ তারিখের মধ্যে radiadhk@gmail.com এ নিজের লেখা কবিতা পাঠিয়ে আপনিও অংশগ্রহণ করতে পারেন এই আয়োজনে। নির্ধারিত সময়ের মধ্যে পাঠানো কবিতা থেকে বিশেষ জুরি বোর্ড বাছাই করে নেবেন ২০ জন কবিকে। যাদের মাঝ থেকে খুজে নেয়া হবে “কবিতার খোঁজে-২০১৭”-র বিজেতাকে। তাই দেরি না করে আজই পাঠিয়ে দিন আপনার কবিতাটি।

 কবিতা পাঠানোর নীতিমালাঃ   যে পাঁচটি বিষয়ের উপর প্রাধান্য দেয়া হবেঃ

১। স্বদেশ  ২।দ্রোহ  ৩।প্রেম ৪। সৃজন/সৃষ্টি ৫। তারুন্যের মিছিল বা উচ্ছ্বাস

নির্বাচনের জন্যে ১৮ থেকে ৩৫ বছর বয়সী বাংলাদেশি কবি ও লেখকদের কবিতা বিবেচিত হবে। ২০১০সালের জুলাই থেকে ২০১৭ সালের জুন পর্যন্ত প্রকাশিত /প্রকাশিত কবিতা এই প্রতিযোগিতায়গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে। গ্রন্থ প্রকাশকালে লেখকের বয়স অনূর্ধ্ব ৩৫ বছর হতে হবে।
আগামী ০৯ সেপ্টেম্বর ২০১৭ তারিখের মধ্যে  পাঠাতে হবে কবিতা, সাথে নিজের সংক্ষিপ্ত পরিচিতি, ঠিকানা, যোগাযোগ নম্বর এবং ভোটার আইডি কার্ডের কপি (প্রযোজ্য ক্ষেত্রে)।  অনুষ্ঠানটি শুধুমাত্র বাংলাদেশে বসবাসরত এই দেশের নাগরিকদের জন্য উন্মুক্ত। নতুন আবৃত্তিশিল্পীরা এ আয়োজনের ফেসবুক পাতায় দেয়া কবিতাগুলো থেকে নির্বাচিত কবিতা আবৃত্তি রেকর্ডিং করে  ইমেল করতে পারবেন। তাদের জন্যও থাকছে আকর্ষনীয় পুরস্কারের ব্যবস্থা।

সেই সঙ্গে একটিঘোষণাপত্র দিতে হবে যে, কবিতাটি লেখকের মৌলিক সাহিত্যকর্ম, লেখকের বয়স নির্ধারিতবয়ঃক্রমের মধ্যে এবং কবিতাটি এই পুরস্কারের জন্যে উপস্থাপন করা হচ্ছে। বয়স প্রমাণের জন্য জাতীয় পরিচয়পত্র অথবা সমমানের সনদের অনুলিপি পাঠাতে হবে।
যদি অবগত হওয়া যায় যে, পুরস্কারপ্রাপ্ত কোনো কবিতা অন্য কোনো কবিতার হুবহু অথবা আংশিকপ্রতিরূপ, সেক্ষেত্রে পুরস্কার প্রত্যাহারের অধিকার সংরক্ষিত থাকবে। এ ছাড়া অন্য যেকোন সিদ্ধান্ত গ্রহন, পরিবর্তন, পরিবর্ধনের অধিকার সংরক্ষিত থাকবে। বিস্তারিত জানা যাবে facebook.com/radiamedia।

৬ জুলাই ২০১৭, বৃহস্পতিবার, বিকেল ৫টায় ঢাকাস্থ এলিফ্যান্ট রোডের ট্রপিক্যাল সায়েরা সেন্টারে এক স্বতঃফুরত  অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই আয়োজনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। উপস্থিত ছিলেন প্রধান অতিথি দেশবরেণ্য জাতিসত্বার কবি মুহম্মদ নূরুল হুদা, বিশেষ অতিথি বরেন্য আবৃত্তিশিল্পী রূপা চক্রবর্তী, কবি সোহাগ সিদ্দিকী,  আবৃত্তিশিল্পী নাজমুল আহসান, আবৃত্তিশিল্পী মাসুম আজিজুল বাসার,অভিনেতা নিয়াজ মোহাম্মাদ তারিক, অভিনেতা তাবেদার রাসুল চান্নু,  কেপিসি ইন্ডাস্ট্রি’র কর্ণধার কাজী সাজেদুর রহমান  এবং ইভেন্ট সমন্বয়ক র’দিয়া আই এন সি’র  প্রধান নির্বাহী সৈয়দ রবিউস সামস।