যুক্তরাজ্যে আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে বাংলাদেশের চার শিক্ষার্থী

SHARE

ইয়ুথ জার্নাল প্রতিবেদক:
বাংলাদেশের চার শিক্ষার্থী যুক্তরাজ্যে আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতায় অংশ নিয়েছেন । ২৩ থেকে ৩০ জুলাই যুক্তরাজ্যে কোভেনট্রির ওয়ারউয়িক বিশ্ববিদ্যালয়ে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় । এই প্রতিযোগিতায় ৮০ টি দেশ অংশগ্রহণ করে ।

এসএফএক্স গ্রিনহেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের নাফিজ ইশমাম আহমেদ, টার্কিশ হোপ ইন্টারন্যাশনাল স্কুলের বায়েজিদ মিয়া, অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলের মাইশা মুনাওয়ারা প্রমি ও ম্যানগ্রোভ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী নাজমুস সাদাত প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। সারা দেশের প্রাথমিক প্রতিযোগিতায় ২২৯ টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১০ হাজার শিক্ষার্থী অংশ নেন ।

গত ১৫ এপ্রিল আঞ্চলিক পর্যায়ে বিজয়ীদের নিয়ে জাতীয় জীববিজ্ঞান উৎসব অনু্ষ্ঠিত হয় ।আঞ্চলিক, জাতীয় ও প্রাকনির্বাচনী এই তিনটি ধাপে ২০ জন বিজয়ীকে বাছাই করা হয়। তাদের নিয়ে ২১ থেকে ২৩ এপ্রিল সাভারের জাতীয় জীবপ্রযুক্তি ইনস্টিটিউটে তৃতীয় জাতীয় বায়োক্যাম্প অনুষ্ঠিত হয়। ক্যাম্পের মূল্যায়ন পরীক্ষায় এই চার শিক্ষার্থী ‘মাস্টার ক্যাম্পার’ পুরস্কার অর্জন করেন।

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য দল বাছাইয়ের লক্ষ্যে প্রত্যেক দেশেই একটি করে অনুমোদিত কমিটি রয়েছে। জীববিজ্ঞানকে জনপ্রিয় করা এবং সংশ্লিষ্ট বিভিন্ন খাতে শিক্ষার্থীদের আগ্রহী করে তুলতেই প্রতিযোগিতা।