আর্মেনিয়ার রাজধানীতে ‘বাংলাদেশ’

SHARE
বিভিন্ন দেশের মূকাভিনয়শিল্পীদের সঙ্গে বাংলাদেশি দুই তরুণ (বাঁ থেকে প্রথম ও তৃতীয়)

বাংলাদেশের দুই তরুণ মূকাভিনয়শিল্পী গিয়েছিলেন আর্মেনিয়া। সে দেশে লিওনিদ ইয়াংগিবারিন আন্তর্জাতিক মূকাভিনয় উৎসবে তাঁরা আমন্ত্রিত ছিলেন। সেখানে গিয়েই জানলেন আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভানের একটি এলাকার নাম—বাংলাদেশ। ঘুরেও এলেন সেখান থেকে। সেই অভিজ্ঞতার কথা লিখেছেন তাঁদের একজন মীর লোকমান।
আন্তর্জাতিক উৎসবে অংশ নিচ্ছি, এমন একটা চাপা উত্তেজনা ভর করেছিল আমন্ত্রণ নিশ্চিত হওয়ার পরই। তাই আয়োজনের দুই দিন আগেই আমরা পৌঁছাই আর্মেনিয়া। আর্মেনিয়ার সংস্কৃতি মন্ত্রণালয় এবং ইয়েরেভান প্যান্টোমাইম থিয়েটারের আয়োজন এটি। পোশাকি নাম ‘লিওনিদ ইয়াংগিবারিন আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব-২০১৭’। বিমানে ১৯ জুলাই দুপুরে উড়াল দিয়েছিলাম। ঢাকা থেকে প্রথমে সংযুক্ত আরব আমিরাত। সেখানে তিন ঘণ্টা ট্রানজিটের পর ফের যাত্রা আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভানের উদ্দেশে।
মেঘে ভাসা বিমানে যেতে যেতে দেখা মিলল পাহাড়, সাগর, মরুভূমি। পুলকিত বোধ করছিলাম মেঘ ও রৌদ্রের খেলায়। আমার সঙ্গে সাইফুল্লাহ সাদিক। তিনিও ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম অ্যাকশনের সদস্য। আগেই কথা হয়েছে আয়োজক কমিটির প্রতিনিধিরা থাকবেন বিমানবন্দরে। তাঁরা আমাদের স্বাগত জানাবেন। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে বেরিয়ে আসতেই চোখে পড়ল উৎসবের পোস্টার হাতে অপেক্ষমাণ কয়েকজনকে। কুশল বিনিময় করে তাঁদের সঙ্গে চললাম হোটেলে। উৎসব হয়েছে ২২ থেকে ২৬ জুলাই। আমাদের আগেভাগে যাওয়ার উদ্দেশ্য ছিল নতুন দেশটা একটু ঘুরে দেখা। সূত্র: দৈনিক প্রথম আলো