ইংরেজি বিতর্কে সেরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

SHARE

আদীব মুমিন আরিফ:

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল (বিইউপি) এর “লিটারেচার এন্ড ডিবেটিং ক্লাব”(এলডিসি) অক্টোবরের ১৩-১৪ এবং ২০-২১ তারিখ আয়োজন করে জাতীয় বিতর্ক প্রতিযোগিতা। প্রতিযোগিতায় ইংরেজী বিতর্ক নোভিস এ ৪০টি দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনিস্টিটউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ডিবেটিং ক্লাব(আইবিএ-জেইউ-ডিসি-২)। চ্যাম্পিয়ন দলের সদস্য ছিলেন ইনিস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) স্নাতক তৃতীয় বর্ষের আহমদ খুবাইব এবং  প্রথম বর্ষের নাজমুস সাকিব। চূড়ান্ত পর্বের বিতর্কে সেরা বিতার্কিক হন আহমদ খুবাইব। প্রস্তুতি নিয়ে আহমদ খুবাইব বলেন, বিভাগে আমাদের “আইবিএ-জেইউ-ডিসি” নামে একটা ক্লাব আছে। সেখানে আমরা নিয়মিত ইংরেজী বিতর্কের চর্চা করি। আর এই টুর্ণামেন্টের জন্য আমরা সমসাময়িক ইস্যুগুলো নিয়ে একটু স্টাডি করেছি।যেমন কাতার প্রেক্ষাপট, কু্র্দিস্তান, কাতালান, মায়ানমার ক্রাইসিস ইত্যাদি ইস্যুগুলো। বিতর্কে সাকিবের জন্য এটা ছিল দ্বিতীয় বিতর্ক তাই ও একটু নার্ভাস ছিল। তবে পড়ে সব কাটিয়ে উঠে । টুর্ণামেন্টের পদ্ধতি নিয়ে নাজমুস সাকিব বলেন, ব্রিটিশ পার্লামেন্টারি ফরমেটে বিতর্ক হয়। প্রথমে প্রতিটি দল চার রাউন্ড বিতর্ক করে। সেরা স্কোরের চারটি দল নিয়ে হয় চূড়ান্ত পর্ব।প্রতিটি পর্বে চারটি দল একসাথে বিতর্ক করে। দলগুলোর পদ থাকে যথাক্রমে ওপেনিং গভমেন্ট, ওপেনিং অপজিশন, ক্লোজিং গভমেন্ট ও ক্লোজিং অপজিশন।

আইবিএ-জেইউ-ডিসি-২ প্রথম রাউন্ডে বিতর্ক করে এনএসইউ-এ, এনএসইউ-বি ও ডিইউ-এ দলের সাথে। বিতর্কের বিষয় ছিল “ এই সংসদ মনে করে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমানেরর সাথে উন্নত দেশগুলোর বাণিজ্য চুক্তি বন্ধ করা উচিৎ।এই পর্বে তারা কোন পয়েন্ট পায়নি। দ্বিতীয় রাইন্ডে বিতর্ক করে আইইউটি-টু, বিএফডিএফ-আরইইউ ও বিইউপি-সুইং-এ দলের সাথে। বিষয় এই সংসদ মনে করে, কর্পোরেট কম্পানিগুলোর ফ্রেস স্নাতকধারীদের জন্য চাকরির সুযোগ অপছন্দ করে।এই পর্বে তারা সর্বোচ্চ তিন পয়েন্ট পায়।তৃতীয় পর্বে বিতর্ক হয় আইবিএ-ডিইউ, আইইউবি ও ব্রাকের সাথে। বিষয় এই সংসদ এন্টিফাদরে উত্থানকে অপচন্দ করে।এই পর্বে তারা পায় দুই পয়েন্ট। এবং শেষ পর্বে তাদের বিতর্ক হয় আইইউটি, জিওডি-২ ও বি-টিম-আরইউ এর সাথে। এই পর্বে তারা এক পয়েন্ট পেয়ে মোট ছয় পয়েন্ট নিয়ে টুর্ণামেন্টের তৃতীয় টিম হিসেবে চূড়ান্ত পর্ব নিশ্চিত করে।

চূড়ান্ত পর্বে আইবিএ-জেইউ-ডিসি-২ এর সাথে বাকি তিনটি টিম ছিল ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি(আইইউটি), ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিওডি-২ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বি-টিম।বিষয় এই সংসদ সৃজনশীল ব্যক্তিদরেকে নিয়ে মিডিয়ার অতিরঞ্জন করাকে অপছন্দ করে। ফাইনালে চ্যাম্পিয়ন হয় আইবিএ-জেইউ-ডিসি। এবং এই প্রতিযোগিতায় ওপেন ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন ছিল এনএসইউ-এ।

নিজের অনুভূতি প্রকাশে খুবাইব বলেন, “আমি এবং আমার টিমমেইটের জন্য সমগ্র টুর্নামেন্টটি অসাধারণ এক অভিজ্ঞতা ছিল। অংশগ্রহণকারী দলসমূহের তুমূল প্রতিদ্বন্দ্বিতায় প্রতিটি বিতর্কই উপভোগ্য হয়ে উঠেছিল। বিতর্ক হচ্ছে মুক্তচিন্তা ও যুক্তিতর্কের বিকাশ ঘটানোর মাধ্যম। ধন্যবাদ BUP Literature and Debating Club কে এ রকম একটি অসাধারণ প্ল্যাটফর্ম আয়োজন করার জন্য।”