তারুন্যের মানে খুঁজে বেড়াই

SHARE

নুর-ই-আলম ফয়সল

তারুন্যের সংজ্ঞা দেয়াটা কঠিন কাজ। ফেইসবুকে বন্ধুদের কাছে জানতে চেয়েছিলাম তারুন্য মানে কি? অভূতপূর্ব সাড়া পেয়েছি। তাদের মাঝ থেকে চুম্বক কিছু ভাবনা তুলে ধরছিঃ

তারুন্যের সংজ্ঞা দিতে গিয়ে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ছাত্র সুলতান মাহমুদ সুজন মনে করেন- “তারুণ্য মা‌নে এগিয়ে যাওয়া প‌রিবর্তন এর অংশ বি‌শেষ “

ইতিবাচক পরিবর্তনকে প্রাধান্য দিতে গিয়ে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবু সায়েম রিমন মনে করেন- “তারুণ্য এক ধরনের আত্মস্পৃহা যা ধাবিত করে নতুন সৃষ্টিতে, তরান্বিত করে এগিয়ে যাওয়াকে ,আলিঙ্গন করে ইতিবাচক পরিবর্তনকে।

মুক্তিযুদ্ধকে হ্রদয়ে স্থান দিয়ে জসিম উদ্দিন মনে করেন – “তারুন্য হল নিজেকে সবসময় ৭১ এ ধরে রাখা।”

বেসরকারী বিশ্ববিদ্যালয় (বিইউবিটি ) এর ছাত্র মাহমুদুল হক মনে করেন-

“তারুণ্য হল এমন এক স্পৃহা যাকে বয়সের ফ্রেমে বাঁধা যায়না….”

আরিফ হোসেন মনে করেন “তারুণ্য” মানে “whatever the thing is, I can do it”

তারুন্য নিয়ে মনিরুজ্জামান রাসেল বলেন- “তারুণ্য মানে নিয়ম ভেঙ্গে নিয়ম গড়ার প্রত্যয়” তার সাথে মিল করে সিমুল আহমেদ মনে করেন- “তারুণ্য মানে জেগে উঠার আহবান”

বহুজাতিক কপোম্পানী হিমালয়া ড্রাগ এর সহকারী মানব সম্পদ ব্যবস্থাপক কে এম তানভির সিদ্দিকি মনে করেন- “People have a learning attitude are youth, the moment they stop learning is old!”

তারুন্য নিয়ে অসাধারন মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় আই টি সোসাইটির সদস্য মাসুম তালুকদার রাজু। তিনি বলেছেন- “ সীমাবদ্ধতার সংস্কারই তারুণ্য।”

মোঃ জাকির হসেনের মতে, “ বয়স তার শরীরি সৌন্দর্যকে কেড়ে নিয়েছে, মনের তারুণ্যকে তো আর কেড়ে নিতে পারে নি? মন ও তারুণ্য প্রত্যেকটি মানুষের নিজস্ব সম্পদ, সেটাকে কোন শৃঙ্খলে বাঁধা যায় না।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র রাজনীতির সাথে সক্রিয় মুদাসসির উদ্দিন সিয়াম মনে করেন- “তারুণ্য হচ্ছে অনির্বার গতিতে নির্ভীক পথচলা।”

অন্যদিকে একই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র বর্তমানে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডে কর্মরত শামিম হোসেন মিল্টন মনে করেন- “ তারুণ্য মানে কবি জসীম উদ্দীন হলের কক্ষ নং ৪৩০ এর জীবনকাল।”

রক্সী পেইন্টের মানব সম্পদ ব্যবস্থাপক জনাব রেদওয়ানুল মাহমুদ মনে করেন- তারুন্য মানে – “ Right Change + Right Adaptation in every stage of life @ Youth”

প্রান-আর এফ এল গ্রুপের বিভাগীয় বিক্রয় ব্যবস্থাপক  খন্দকার শফিকুল হাসান উজ্জ্বল মনে করেন-

“তারুণ্য মানে নজরুল,
তারুণ্য মানে প্রীতিলতা,
তারুণ্য মানে সূর্যসেন।
তারুণ্য মানে বন্ধুর পথে,
দুর্বার গতিতে নির্ভীক পথচলা।“

এক সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র রাজনীতির সাথে সক্রিয়, বর্তমানে ফ্রান্স ভিত্তিক একটি বহুজাতিক কোম্পানীর বিপনন বিভাগের উচ্চ পদস্থ কর্মকর্তা রাসেল খান মনে করেন-  “Youth means:
Can Do,
Fearless,
Confidence,
Show The Way,
And many more….”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সহিদ হোসাইন মনে করেন – তারুণ্য মানে “FREEDOM, JOY AND ACHIEVEMENT !!!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরেক প্রাক্তন ছাত্র বর্তমানে একটি বেসরকারী আউটসোরসিং কোম্পানীর মানব সম্পদ ব্যবস্থাপক  ইফতেখার শিহাব ইফতির মতে তারুণ্য মানে – “ বাধা হীন”।

সাইফুর’স কোচিং এর শিক্ষক জনাব সাইদ আজহারুল ইসলামের মতে – “তারুণ্য মানে একটা বিশেষ্য, একটা নাম, একটা শক্তির নাম। এই শক্তি যার মধ্যে থাকে সেই জীবিত বাকিরা মৃত বা অর্ধমৃত।”

আবুল খায়ের গ্রুপের অফিসার সফিক শিবলী মনে করেন – “তারুণ্য মানে স্বপ্ন দেখা, আলস্যতাকে ছুড়ে ফেলা। শুধু বুঝা না আমার কী করা দরকার, বুঝানো আমি কী পাড়ি।”

হা-মীম গ্রুপের ট্যালেন্ট ম্যানেজমেন্টের টিম লিডার জনাব মাহবুব সারওয়ার তারুন্য কে ঝড়ো হাওয়ার সাথে তুলনা করে বলেন – “তারুন্য- সে তো বর্তমান আর ভবিষ্যতকে ঘিরে ঝড়ো হাওয়ার ঝাপটা”

উদীয়মান কবি, একটি বহুজাতিক কোম্পানীর কর্মকর্তা মাহমুদ শাহরিয়ার তারুন্য কে সংজ্ঞায়িত করেছেন কাব্যিক ভাষায় । তিনি মনে করেন – “তারুন্য মানে অজানা কে জানা আর সুন্দরের প্রতি আঙ্খাকা সদা বহমান…অনুভতি ”

বাংলাদেশ সাইকেলিস্ট গ্রুপের অন্যতম সদস্য ইয়াসিন আসাদ বলেন- “ তারুন্য হচ্ছে একটা দিচক্রজানের এক গতিময় ভ্রমন”।

আমার কাছে তারুন্য মানে- শিরায় উপশিরায় টগবগে রক্তের ফোয়ারা। যেখানে প্রেম থাকে, ব্যথা থাকে, সুখ থাকে। দুর্নিবার বয়স বাঁধাহীন ছুটে চলে অজানা পানে। খানিক্টা অলস দুপুরে প্রিয় মানুষটির হাত ধরে  জীবনের মানে খোঁজা।

সহকারী সম্পাদক, ইয়ুথ জার্নাল

nur.e.alam007@gmail.com